রাজনীতির রং
- সেখ আক্তার হোসেন - আকু সোনা ২৮-০৪-২০২৪

হ্যালো সান্ত্বনা, জানো আজ রাজনীতির খবর?
শুনলাম কয়েকজন পার্টি বদলালো,
তাই দেখে কিছুজনের কি উল্লাস!
'জয় শ্রী রাম' আর 'জয় বাংলা' ধ্বনিতে মুখরিত চারিদিক,
মনে হয় যেন বিশ্ব যুদ্ধের জয়লাভ ।
তাই নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনার শেষ নেই
কেউ বলছে পাপ বিদায় হল,
কেউ বা বলে দল শেষ হল,
কেউ বলে জয় শ্রী রাম,
কেউ বা বলে জয় বাংলা জয় ।

কিন্তু আমি তো বুঝে উঠতে পারি না
তাদের এতো কেন উল্লাস ?
শুধু তো জামার রং পাল্টালো
পাল্টাই নিতো মনুষত্ব !
তিনি যেমন ছিলেন তেমনই তো রইলেন,
শুধু বদলে ফেললেন জামার রং ।
এই বদল দেখে কি করে খুশি হই?
এই তো চলে আসছে যুগ যুগ ধরে,
এটা তো আর পরিবর্তন নয় !
তারাই শাসক ছিলেন আবার তারাই হবেন ।
এ নিছক বোকামি ছাড়া কিছু নয় ।
আর তাতে আমরা কেউ কত গালাগালি- নাচানাচি ।
কেউ তো বলছি না নতুনত্বের কথা ।

শোনো সান্ত্বনা মানুষ আজো বোঝেনা নিজেদের,
রং পাল্টালেই নাগরিক খুশি,
আর কত দিন এই ভাবে থমকে থাকবে বলো তো ?
কবে আমরা জাগ্রত হবো ?
কবে লড়বো আমরা পুরাতন বৃত্তির বিরুদ্ধে,
না এমনি ভাবেই কেটে যাবে
সম্পূর্ণ এক যুগ ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।